বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন
বরিশাল বাস ডিপো, নথুল্লাবাদ।
১. ভিশন ও মিশন
ভিশন : একটি নিরাপদ, পরিবেশ বান্ধব ও নির্ভরযোগ্য রাষ্ট্রীয় সড়ক পরিবহন ব্যবস্থা গড়ে তোলা।
মিশন : সারাদেশে যাত্রী ও পণ্য পরিবহনে রাষ্ট্রীয় সেবা, পরিবহন খাতে দক্ষ জনবল তৈরী, যানবাহন মেরামত সুবিধা প্রদান করা, আন্ত:রাষ্ট্রীয় ও
আঞ্চলিক যাত্রি ও পণ্য পরিবহন সেবা প্রদান করা।
২. প্রতিশ্রুতি সেবাসমূহ
২.১) নাগরিক সেবাঃ
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম,পদবি, ফোন নম্বর ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১ |
যাত্রী সাধারণের পরিবহণ সেবা প্রদান। |
পরিশিষ্ট-ক তে উল্লেখিত রুট সমূহে যাত্রী পরিবহণ করা। |
পরিশিষ্ট-ক তে উল্লেখিত রুট সমূহে নির্ধারিত কাউন্টারে টিকেট পাওয়া যাবে। |
পরিশিষ্ট-ক এর চার্টে অনুযায়ী নির্ধারিত ভাড়া/মূল্য নগদে পরিশোধযোগ্য। |
বর্ণিত রুটে ভ্রমণের সময়কাল |
নাম : মোঃ জাহাঙ্গীর আলম পদবী: ম্যানেজার (অপারেশন) ফোন নং: ০২-৪৭৮৮৬৪২১৭ মোবাইল:০১৩২৪-২৯৩৯৫০ ইমেইল:depotbarisal@brtc.gov.bd ওয়েবসাইট:brtcdepot.barisal.gov.bd |
২ |
যাত্রী পরিবহনের জন্য বিশেষ সার্ভিস (ঈদ/বিশ্ব ইজতেমা/পূজা/অন্যান্য জরুরী প্রয়োজনে)। |
পরিশিষ্ট-ক তে উল্লেখিত রুটেসমূহে যাত্রী পরিবহণ করা। |
পরিশিষ্ট-ক তে উল্লেখিত রুটেসমূহে নির্ধারিত কাউন্টারে টিকেট পাওয়া যাবে। |
পরিশিষ্ট-ক এর চার্টে অনুযায়ী নির্ধারিত ভাড়া/মূল্য নগদে পরিশোধযোগ্য। |
বর্ণিত রুটে ভ্রমণের সময়কাল |
|
৩ |
বাস রিজার্ভ দেয়া |
রিজার্ভের আবেদন প্রপ্তির পর সংশ্লিষ্ট ডিপোতে প্রেরণ। |
ভ্রমন স্থান, তারিখ ও সময় উল্লেখসহ চেয়ারমান, বিআরটিসি বরাবরে আবেদন করতে হবে। |
দূরত্ব ও সময় বিবেচনায় বিআরটিসি’র নির্ধারিত ভাড়া নগদে বা ব্যাংকের মাধ্যমে পরিশোধযোগ্য। |
২৪ ঘন্টা |
|
৪ |
নতুন রুট খোলা |
জনসাধারনের যাতায়াতের সুবিধার্থে ও যাচাইঅন্তে নতুন রুট খোলার অনুমোদন সাপেক্ষে বাস পরিচালনা। |
জনপ্রতিনিধি অথবা জনসাধারনের চাহিদার পক্ষে চেয়ারমান, বিআরটিসি বরাবরে আবেদন। |
সরকার নির্ধারিত ভাড়ার চার্ট অনুযায়ী ভাড়া/মূল্য নির্ধারণ। বিনামূল্যে। |
৩০ দিন |
|
৫ |
বাস যাত্রীর মালামাল হারানোর অভিযোগ নিষ্পত্তি করণ। |
মালামাল খোয়া যাওয়ার বিষয়ে অবগত হওয়ায় সাথে সাথে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ। |
ম্যানেজার (অপাঃ) নিকট মৌখিক অথবা লিখিত আবেদন। |
আবেদনকারীর নিকট তার মালামাল প্রাপ্তি সাপেক্ষে বুঝিয়ে দেয়া। বিনামূল্যে। |
০৩ দিন |
|
৬ |
বিবিধ অভিযোগ নিষ্পত্তি |
কোন বিষয়ে অভিযোগ পাওয়া গেলে সে বিষয়ে তদন্তপূর্বক সত্যতা যাচাই । |
অভিযোগের স্বপক্ষে প্রয়োজনীয় প্রমানকসহ প্রধান কার্যালয়ে আবেদন। |
অভিযোগ তদন্তে প্রমাণিত হলে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ। বিনামূল্যে। |
১৫ দিন |
|
৭ |
তথ্য অধিকার আইন, ২০০৯ তথ্য সরবরাহ |
আইন অনুযায়ী তথ্য প্রদানের প্রক্রিয়া গ্রহণ |
ম্যানেজার (অপাঃ) বরাবর লিখিত আবেদন। |
তথ্য বিনামূল্যে সরবরাহ করা হবে। তবে প্রক্রিয়াকরণ বিষয় (যদি থাকে- কপিকরণ ইত্যাদি) আবেদনকারী বহন করবেন। |
০৭ দিন |
|
৮ |
ড্রাইভিংসহ বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ প্রদান। |
তত্ত্বীয় ও ব্যবহারিক প্রশিক্ষণ প্রদান
|
প্রশিক্ষণ ইনষ্টিটিউট/কেন্দ্রের ভর্তি শাখায় ও ওয়েবসাইটের মাধ্যমে সকল তথ্য পাওয়া যায়। |
বেসিক ড্রাইভিং (হাঃ)- ৪ সপ্তাহ=৬০০০/- আপঃ ড্রাইভিং (লাঃ)- ২ সপ্তাহ=৩৫০০/- |
কোর্সের মেয়াদ অনুযায়ী সেবা প্রদান করা হয়। |
২.২) দাপ্তরিক সেবা
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম,পদবি, ফোন নম্বর ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১ |
প্রতিষ্ঠানে বাস রিজার্ভ প্রদান |
রিজার্ভের আবেদন প্রাপ্তির পর বাস ডিপোর মাধ্যমে চাহিদা মোতাবেক অনুমোদন প্রদান।
|
ভ্রমনের স্থান, তারিখ ও সময় উল্লেখপূর্বক সাদা কাগজে চেয়ারম্যান, বিআরটিসি বরাবর আবেদন। |
দূরত্ব ও সময় বিবেচনায় বিআরটিসি’র নির্ধারিত ভাড়া নগদে বা ব্যাংকের মাধ্যমে পরিশোধযোগ্য। |
২৪ ঘন্টা |
নাম : মোঃ জাহাঙ্গীর আলম পদবী: ম্যানেজার (অপারেশন) ফোন নং: ০২-৪৭৮৮৬৪২১৭ মোবাইল:০১৩২৪-২৯৩৯৫০ ইমেইল:depotbarisal@brtc.gov.bd ওয়েবসাইট:brtcdepot.barisal.gov.bd |
২ |
ষ্টাফ বাস সার্ভিস |
ষ্টাফ বাস সার্ভিস পাওয়ার আবেদন প্রাপ্তির পর সংশ্লিষ্ট ডিপোর মাধ্যমে অনুমোদন প্রদান। |
প্রতিষ্ঠানের নিজস্ব প্যাডে সময় উল্লেখপূর্বক সাদা কাগজে চেয়ারম্যান, বিআরটিসি বরাবর আবেদন। |
দূরত্ব ও সময় বিবেচনায় বিআরটিসি’র নির্ধারিত ভাড়া নগদে বা ব্যাংকের মাধ্যমে পরিশোধযোগ্য। |
০৭ দিন |
২.৩) অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি(GRS)
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তার কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্র নং |
কখন যোগাযোগ করবেন |
কর্মকর্তা |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে। |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক) |
নাম : মোঃ জাহাঙ্গীর আলম পদবী: ম্যানেজার (অপারেশন) ফোন নং: ০২-৪৭৮৮৬৪২১৭ মোবাইল:০১৩২৪-২৯৩৯৫০ ইমেইল:depotbarisal@brtc.gov.bd ওয়েবসাইট:brtcdepot.barisal.gov.bd |
০৭ দিন |
২ |
GRS) ফোকাল পয়েন্ট কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে।
|
আপিল কর্মকর্তা |
নাম : জনাব শুকদেব ঢালী পদবী : ডিজিএম (অপাঃ) ফোন নং : ৯৫৭৭৮৩৫ ই-মেইল নং : brtcopt@gmail.com |
০৭ দিন |
২.৪) আপনার কাছে আমাদের প্রত্যাশা
ক্রঃ নং |
প্রতিশ্রুত/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
১ |
ডিপো/টার্মিনাল ও বাসের অভ্যন্তরে পরিচ্ছন্নতা বজায় রাখা ও ডিপোর অভ্যন্তরে ধুমপান হতে বিরত থাকা।। |
২ |
প্রতিবন্ধীদের ভ্রমণে সহযোগীতা করা। |
৩ |
সর্বক্ষেত্রে শৃঙ্খলা বজায় রাখা। |
৪ |
বেআইনী মালামাল পরিবহন থেকে বিরত থাকা। |
৫ |
মহিলা, প্রতিবন্ধি যাত্রীদের নির্ধারিত সিটে বসার ক্ষেত্রে সহায়তা প্রদান। |
৬ |
নির্ধারিত ফরমে সর্ম্পূণভাবে পূরণকৃত আবেদন জমা প্রদান। |
৭ |
যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফিস পরিশোধ করা। |
৮ |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা। |
৯ |
বিআরটিসি জাতীয় সম্পদ। সংরক্ষণে সহযোগীতা করুন। |